রত্নগর্ভা মা সৈয়দা নাফিসা ইসলামের ২৩ মৃত্যু বার্ষিকী আজ


admin প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন /
রত্নগর্ভা মা সৈয়দা নাফিসা ইসলামের ২৩ মৃত্যু বার্ষিকী আজ
শাহজাহান সাজু (নিজস্ব) প্রতিবেদক:
বাংলাদেশের ইতিহাসের স্মরণীয় ও বরণীয় নাম মুক্তিযুদ্ধকালীন সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহীদ সৈয়দ নজরুল ইসলাম এঁর সহধর্মিণী, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শুদ্ধ রাজনীতির প্রবাদ পুরুষ মরহুম সৈয়দ আশরাফুল ইসলাম ও কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনের সংসদ সদস্য ডা. সৈয়দা জাকিয়া নূর লিপির রত্নগর্ভা মা সৈয়দা নাফিসা ইসলামের ২৩তম মৃত্যু বার্ষিকী আজ।
২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি সবাইকে কাঁদিয়ে সৃষ্টিকর্তার ডাকে না ফেরার দেশে পাড়ি জমান সৈয়দা নাফিসা ইসলাম। রাজনৈতিক কারণে শহীদ সৈয়দ নজরুল ইসলাম কে অনেকবার জেলে যেতে হয়েছে। এই সময়ে পরিবারকে পড়তে হয়েছে বিপর্যয়ের মুখে।
সব প্রতিকূলতাকে মোকাবেলা করে পরিবারকে আগলে রেখেছিলেন সৈয়দা নাফিসা ইসলাম। তিনি চার ছেলে ও দুই কন্যা সন্তানের রত্নগর্ভা মা, দুর্যোগ, দুঃসময়কে মোকাবেলা করে তিনি সন্তানদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে, স্বামীর আদর্শেই গড়ে তোলেন।
১৯৭৫ সালের ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন শহীদ সৈয়দ নজরুল ইসলামসহ জাতীয় চার নেতা। সেই কঠিন সময়েও সন্তানদের কাছে পরম নির্ভরতার প্রতীক ছিলেন সৈয়দা নাফিসা ইসলাম। বাবাকে হারানোর পর মা-ই ছিলেন ছয় ভাইবোনের একমাত্র আশ্রয় স্থল।
২০০১ সালের (২৮ ফেব্রুয়ারি) সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান সৈয়দা নাফিসা ইসলাম। মায়ের মৃত্যু শূণ্যতা কাঁদাতো প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম ও তার ভাই-বোনদের।
রত্নগর্ভা মা সৈয়দা নাফিসা ইসলামের মৃত্যুবার্ষিকীতে তার অমর স্মৃতির প্রতি সশ্রদ্ধ শ্রদ্ধাঞ্জলি। সৃষ্টিকর্তা তাকে বেহেস্ত নসিব দান করুক “আমিন”।