হোসেনপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত  


admin প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০২৪, ১:৪৮ অপরাহ্ন /
হোসেনপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত  

শাহজাহান সাজু, কিশোরগঞ্জ:

কিশোরগঞ্জের হোসেনপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) বেলা ১১ ঘটিকায় দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালীর আয়োজন করা হয়।এ উপলক্ষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) অনিন্দ্য মন্ডল এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাশিতা-তুল-ইসলাম উপজেলা কৃষি অফিসার (কৃষিবিদ) শাহজাহান কবির, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক হোসাইন উজ্জ্বল, উপজেলা সমাজসেবা অফিসার এহসানুল হক, পৌর মেয়র আব্দুল কাইয়ুম খোকন, পৌর আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মোবারিছ প্রমূখ।

এছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, থানা পুলিশের প্রতিনিধিবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য: তাৎপর্যপূর্ণ এ দিবসটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একটি দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিক ভাবে শপথগ্রহণ করে।

পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামকরণ করা হয়। ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর একই বছরের ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ঘোষণা করা হয়। বঙ্গবন্ধুর অবর্তমানে সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়। এই অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়।